শীর্ষ চার এইচটিএমএল এডিটর

শীর্ষ চার এইচটিএমএল এডিটর

 

মুলত আমরা কোড লেখার সময় আমরা সবাই ভুল করি । এমনকি একটি ছোট্ট ত্রুটি যেমন কোনও কোড এলিমেন্টে শেষ ট্যাগ লাগানো ভুলে যাওয়া এটি একটি বড় মাথা ব্যাথার দিকে নিয়ে যেতে পারে এবং আপনি যে পরিণতিটি লক্ষ্য করছেন তা সমঝোতা করতে পারে।

আমাদের এই ধরণের ভুল গুলো এড়াতে সহায়তার জন্য এইচটিএমএল (Hypertext Markup Language)  কোড সম্পাদক রয়েছে। এই সহজ সরঞ্জাম গুলি সিনট্যাক্স ত্রুটিগুলি হাইলাইট করে এবং সেই সাথে সাধারণ এইচটিএমএল উপাদান সন্নিবেশ করে আপনার দক্ষতা উন্নত করতে পারে।আপনার কোডটি অনেক কম পরিশ্রমের প্রয়োজন সহ পরিষ্কার এবং কার্যকরী তা নিশ্চিত করতে সহায়তা করে থাকে।

আজকের এই পোস্টে, আমরা এইচটিএমএল সম্পাদক কী এবং কখন কোথায় কি কোড ব্যবহার করা উচিত তা দিয়ে শুরু করব। তারপরে আমরা বেশ কয়েকটি সম্ভাব্য সমাধানগুলি নিয়ে আলোচনায়।

এইচটিএমএল এর একটি ভূমিকা
মুলত এইচটিএমএল সম্পাদক আপনার ওয়েবসাইট বা ওয়েব অ্যাপ্লিকেশনটির জন্য কোড লিখতে আপনাকে সহায়তা করার একটি  এডিটর সফটওয়্যার। একটি বেসিক পাঠ্য সম্পাদকে কোড লেখা যেতে পারে, এইচটিএমএল এডিটর অতিরিক্ত বৈশিষ্ট্য সরবরাহ করে। এটি কোনও এইচটিএমএল এডিটরকে কোডের জন্য স্বতঃ-সঠিক হিসাবে ভাবতে সহায়তা করতে করে।

এই এডিটর গুলোর মধ্যে একটি ব্যবহার করতে পারেন এমন অনেকগুলি কারণ রয়েছে। শুরু করার জন্য, কোনও ওয়েবসাইটের কোডিং জটিল এবং অনেক কাজ হতে পারে। এইচটিএমএল এডিটর আপনার কোডটি ট্র্যাক করতে পারে এবং আপনি যাওয়ার সাথে সাথে ভুলগুলি সংশোধন বা হাইলাইট করতে পারে।আপনার জন্য এটি খুব সহায়ক হতে পারে, যেহেতু সর্বাধিক দক্ষ এবং অভিজ্ঞরাও এটি গন্য করেছে এবং সেই সাথে অন্যান্য সাধারণ ভুলগুলি সমাধান করতে পারবেন।

একটি এইচটিএমএল এডিটর আপনার  অভিজ্ঞতাকে সিনট্যাক্স ত্রুটিগুলি হাইলাইট করে, স্বতঃপূরণ কোড এবং সাধারণ সমস্যাগুলি সংশোধন করে উন্নত করতে পারে। তার উপরে, বিভিন্ন এডিটরের বিভিন্ন বৈশিষ্ট্য রয়েছে। উদাহরণস্বরূপ, আপনি যা যা দেখেন তা কী পান ? এডিটর গুলো আপনার ওয়েবসাইটের কোডিং করার সাথে সাথে এটি আপনার ভিজ্যুয়াল পূর্বরূপ সরবরাহ করে। অন্যদিকে পাঠ্য-ভিত্তিক এডিটর আপনাকে আপনার কোডের উপর আরও নিয়ন্ত্রণ দেয় তবে তবে যাদের অভিজ্ঞতা কম তাদের পক্ষে ব্যবহার করা আরও কঠিন হয়ে যায়।

এইচটিএমএল এডিটর গুলি নতুন এবং আরও উন্নত অভিজ্ঞদের জন্য একইভাবে মূল্যবান। এডিটর আপনার কোডটি পরিষ্কার এবং কার্যকর রাখতে সহায়তা করে। মনে করেন যদি আপনি একটি শেষ ট্যাগ ভুলে যান তবে এডিটর আপনাকে অবহিত করবে যাতে আপনি  ঠিক করতে পারেন। এছাড়াও, আপনি বা আপনারা  সহজে কোড গুলোে মনে রাখতে চান তাদের জন্য প্রচুর পরিমাণে হালকা ওজনের বিকল্প ব্যবস্থা  রয়েছে যা আমরা পরের অংশে আলোচনা করব।

 

শীর্ষ চার এইচটিএমএল এডিটর

বর্তমান সময়ে প্রচুর পরিমানে এইচটিএমএলের এডিটর রয়েছে। যা আপনাকে বেশ কয়েকটি চ্যালেঞ্জের জন্য উপযুক্ত । তবে মজার বিষয় হলো  আমরা  আজকে ২০১৯ সালে সবচেয়ে বেশি ব্যবহারকৃত ৪টি এইচ টি এম এল (Hypertext Markup Language) এডিটর নিয়ে জানবো। তাহলে আর দেরি নয় চলে যাই মুল অংশে।

১, অ্যাটম (Atom)

অ্যাটম একটি কোড এডিটর যা ২০১৪ সালে গিটহাব টিম দ্বারা তৈরি করা হয়েছে ।মুলত এটি ওপেন সোর্স এবং উইন্ডোজ, ওএস এক্স, এবং লিনাক্সের সাপোর্ট (৬৪-বিট)। এটি বাজারে ‘সর্বাধিক

বিশেষণ কোড এডিটর হিসাবে বিজ্ঞাপন দেওয়া হয়  এর অর্থ এটির উত্স কোডটি তৈরিকারীরা তাদের পছন্দ মতো কার্য করার জন্য।অ্যাটম ওপেন সোর্স হওয়া সত্ত্বেও, এটি একটি প্রিমিয়াম অংশ রয়েছে।এই এডিটরে আপনি কোড কাস্টমাইজ করতে পারবেন একদম সহজ করে ভাবে। অ্যাটমের কয়েকটি বৈশিষ্ট্যের মধ্যে অন্যতম হলোঃ

৮১টি অন্তর্নির্মিত প্যাকেজগুলির সাথে রয়েছে এবং আপনি 7,500 টি পর্যন্ত অতিরিক্ত কোড যুক্ত করতে পারবেন।
টেলি ধরণ  সমর্থন করে, তাই আপনি যথাসময়ে ইন্টারনেট জুড়ে অন্যান্য কোড তৈরিকারীদের সাথে সহযোগিতা করতে পারেন
এর আগে আপনাকে অনেক উইন্ডোতে এডিটর বিভক্ত করতে সক্ষম হয়েছিল এমন কি আপনি অনেক বুদ্ধি সরবরাহ করেছেন যাতে করে আপনি পাশাপাশি একাধিক কোড লেখতে পারেন।
সর্বোপরি সবার জন্য অ্যাটম ওপেন-সোর্স সফ্টওয়্যার সবার ব্যবহারের জন্য কোনো মুল্য দিতে হবে না । সকলেই এটি বিনামূল্যে ব্যবহার করতে পারবেন।।

 

২,অ্যাডোব ড্রিমউইভার সিসি (Adobe Dreamweaver CC)

মুলত অ্যাডোব ড্রিমউইভার সিসি এটি একটি উচ্চ-শ্রেণীরি এডিটর এবং গঠন সহ একটি প্রিমিয়াম কোড এডিটর। এটিতে একটি অত্যাশ্চর্য নান্দনিক এবং নকশা রয়েছে, যা বোঝায় এটি অ্যাডোব তৈরি করেছেন। অবশ্যই এটি ফটোশপ এবং ইনডিজাইনের মতো অন্যান্য অ্যাডোব পণ্যগুলির সাথে সংবদ্ধ করে তোলে।

আপনাকে অ্যাডোব বোর্ড থেকে রঙ, বর্ণ, অক্ষর, শব্দ, গ্রাফিক্স, স্তর এবং আরও অনেক কিছুতে অ্যাক্সেস দিবে। এটি অভিযোজিতও এবং পাঠ্য এবং এডিট উভয় পদ্ধতি সমর্থন করে।

অ্যাডোব ড্রিমউইভার সিসির কয়েকটি বৈশিষ্ট্য রয়েছে:

আপনাকে  বড় প্রোগ্রামিং ভাষায় কোড লিখতে দিবে।
অ্যাডোব থেকে দুর্দান্ত ভালো ফলাফল এবং সমর্থন সরবরাহ করে।
কোড এবং পূর্বরূপ বৈশিষ্ট্য রয়েছে, তাই আপনি কোডিং করার সময় আপনার ওয়েবসাইটটি কেমন দেখাচ্ছে তা দেখতে পাবেন
ক্রিয়েটিভ ক্লাউড লাইব্রেরিতে অ্যাক্সেস নিয়ে আসে
অ্যাডোব ড্রিমউইভার সিসি একটি প্রিমিয়াম এডিটর যা অন্যান্য এডিটরগুলির চেয়ে বেশি মুল্য এটির। আর এটি ব্যবহার করতে হলে আপনাকে এর মুল্য গুনতে হবে।তাই এটি ব্যবহারে আপনাকে প্রতি মাসে 20.99 ডলার ব্যয় করতে হবে।

 

৩, নোটপ্যাড ++ ( Notepad++)

আমরা অনেকেই আছি যাদের কোডিং করতে অনেক কঠিন মনে হয় এর কারন হলো অনেক সময় আমাদের ওপেনিং কোড মনে থাকলেও কখনো কখনো ক্লজিং ট্যাগ আমরা ভুল করে থাকি।আর এমন ভুল যারা করে থাকে তাদের জন্য এটি খুব ভুমিকা পালন করবে। যারা সরলতা পছন্দ করেন তাদের জন্য নোটপ্যাড ++ বিবেচনা করার মতো। এই কোড এডিটর টি উইন্ডোজ ব্যবহারকারীদের জন্য একটি হালকা ওজনের বিষয় মাত্র। কোডারদের জন্য এটি দ্রুত, নন-ফ্রিলস সফটওয়্যার এবং এটি ব্যবহার করা অনেকাংশে সহজ।

নোটপ্যাড ++ ওপেন সোর্স, যার অর্থ এর ইন্টারফেস এবং বৈশিষ্ট্যগুলি আপনার ব্যক্তিগত পছন্দগুলি মেলাতে কাস্টমাইজ করা যায়। এছাড়াও, এমনকি একটি মোবাইল ভার্সনও আছে।

আসুন এর কয়েকটি বৈশিষ্ট্য একবার দেখে নিই:

বিভিন্ন কোডিং ভাষার সমর্থন করে এটি।
আপনাকে অ্যাড-অনগুলির সাথে এর কার্যকারিতাটি বাড়িয়ে দিতে বা আপনার নিজস্ব বিকাশ করতে দেয়
আপনার পছন্দ  অনুসারে এর বৈশিষ্ট্যগুলি এবং ইন্টারফেসকে ব্যক্তিগত করতে আপনাকে সক্ষম করে
নোটপ্যাড ++ সম্পূর্ণ ব্যবহার করতে পারবেন আপনি বিনামূল্যে। এটিতে প্রিমিয়াম বৈশিষ্ট্য নেই, এবং উইন্ডোজ চালানো যায়।

৪,কফির পেয়ালা (CoffeeCup)

এবারে আমার আলোচনা করবো কফিকাপ কাপ নিয়ে এটি একটি পুরানো-স্কুল এরমত এবং কার্যক্রম সহ একটি কোড এডিটর। তবে আপনি আবার ভাবিয়েন না এটি অনেক কঠিন এডিটর বরং   এটি ব্যবহার করা আরও সহজ। এটি এইচটিএমএল এবং সিএসএস কোডিংয়ের জন্য একটি জনপ্রিয় মাধ্যম।

কফিআপ একটি সাধারণ পাঠ্য-ভিত্তিক এডিটর। মুলত ১৯৯৬ সাল থেকে এর পথযাত্র্ শুরু হয়েছে এবং অনেক  কোড তৈরিকারীদের পক্ষে এটি শীর্ষ পছন্দ হিসাবে পরিচিত। পাশাপাশি একটি বিভক্ত স্ক্রিন পূর্বরূপ অন্তর্ভুক্ত।
এটির একটি উপাদান সমূহের লাইব্রেরি রয়েছে যেখানে আপনি যখনই প্রয়োজন হবে কোডের ফাইল গুলি সংরক্ষণ করতে পারবেন।
কফি কাপের দামের কাঠামো সহজ। বেসিক কোড এডিটর  একটি ফ্রি ডাউনলোড, করতে পারবেন। তবে এই ফ্রি ভার্সনে আপনি অনেক কিছু ফিচার পাবেন না।এছাড়াও আপনি প্রিমিয়াম ভার্সন্টি 29 ডলারে কিনতে পারবেন এবং এর সাথে কিছু অতিরিক্ত ফিচার যেমন কাস্টমাইজযোগ্য উপাদান গুলি পেতে পারেন।

আমরা একদম শেষের দিকে চলে এসেছি এই আর্টিকেল এর । তবে পরিশেষে কিছু কথা বলতেই হয় আপনাদের উদ্যেশে।
এইচটিএমএল এডিটর আপনার কাজ করার সময় আপনার কোডের ত্রুটিগুলি ধরতে সহায়তা করতে করে থাকে, কোড গুলো লেখার সময় প্রক্রিয়াটিকে সহজ এবং আরও দক্ষ করে তোলে।

 

 

 

 

 

Uncategorized

logos